1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১১:৫৩ অপরাহ্ন

৭ ডিসেম্বর থেকে ৪২তম বিসিএসের আবেদন শুরু

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : ডিসেম্বর, ৫, ২০২০, ৬:৫১ am

  • সম্প্রতি ৪২তম বিশেষ বিসিএস এবং ৪৩তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

    ৪২তম বিশেষ বিসিএসে চিকিৎসক ও ৪৩তম বিসিএসে সাধারণ ও প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডার নিয়োগ দেওয়া হবে। ৪২ তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২০০০ জনকে নিয়োগ দেওয়া হবে। আর ৪৩তম বিসিএসের মাধ্যমে নিয়োগ দেওয়া হবে ১ হাজার ৮১৪ জনকে।

    পিএসসির দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২০০০ জনকে নিয়োগ দেওয়া হবে। আর ৪৩তম বিসিএসের মাধ্যমে নিয়োগ দেওয়া হবে ১ হাজার ৮১৪ জনকে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশে ১০০, পররাষ্ট্রে ২৫ ও শিক্ষায় ৮৪৩ জন নিয়োগ পাবেন। এ ছাড়া অডিটে ৩৫, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪, সমবায়ে ২০, ডেন্টাল সার্জন পদে ৭৫ জনসহ অন্যান্য ক্যাডারে আরও ৩৮৩ জন নিয়োগ পাবেন ৪৩তম বিসিএসে।

    আবেদন শুরু কবে

    ৪২তম বিশেষ বিসিএসের জন্য আবেদন শুরু হচ্ছে আগামী সোমবার ৭ ডিসেম্বর থেকে। সেদিন সকাল ১০টা থেকে আবেদন শুরু হয়ে শেষ হবে ২৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টায়। পিএসসি বলেছে, অনলাইনে ফরম পূরণের পর ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে প্রার্থীকে।

    পরীক্ষার মাস

    বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪২তম বিশেষ বিসিএসের (বিশেষ) এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষা আগামী ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হতে পারে। সুনির্দিষ্ট তারিখ ও সময় যথাসময়ে কমিশনের ওয়েবসাইট এবং সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে।

    পরীক্ষার নম্বর বণ্টন

    পিএসসি বিজ্ঞপ্তিতে বলেছে, বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা।

    ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে।

    পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে দশমিক ৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে।

    সিলেটবিবিসি/রাকিব/ডেস্ক/ডিসেম্বর ০৫,২০২০
    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ