1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৭:০০ অপরাহ্ন

১ জানুয়ারি থেকেই সিলেটের তিন রুটে চলবে বিআরটিসি বাস

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : ডিসেম্বর, ২৯, ২০২০, ৫:২৫ am

  • বিআরটিসি বাস চালুর বিষয়ে পরিবহন মালিক-শ্রমিক ও বিভাগীয় কমিশনারের বৈঠক পুরোপুরি আলোর মুখ দেখলো কি না নিশ্চিত না হলেও প্রশাসনের ফাইনাল সিদ্ধান্ত আগামী ১ জানুয়ারি থেকে সিলেটের নতুন তিন রুটে চলবে বিআরটিসি বাস।

    বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি। তিনি জানান- দীর্ঘ আলোচনায় পরিবহন মালিক-শ্রমিক নেতাদের সেই একই দাবি ছিল এই রুটে বিআরটিসি চলতে দেয়া হবে না। তবে কেন চলতে দেয়া হবে না এবং বাধাদানের বিষয়ে পূর্বের মত কোন সদুত্তর দিতে পারে নি। পরবর্তীতে প্রশাসন ও বিভাগীয় কমিশনার বিআরটিসি বাস পরিচালনার ক্ষেত্রে অটল থাকলে শ্রমিক নেতারা উদ্ভুত সমস্যা সমাধানে আরও তিন দিনের সময় চান। এছাড়া বৈঠকে এই তিনদিন বিআরটিসি বাস বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। তবে আগামী ১ জানুয়ারি থেকে সিলেট-হবিগঞ্জ-মৌলভীবাজার-শ্রীমঙ্গল রুটে বিআরটিসি বাস চলাচলের ফাইনাল সিদ্ধান্ত নিয়েছে বিভাগীয় কমিশনার ও বিআরটিসি কর্তৃপক্ষ।

    ফের আলোচনার জন্য মালিক-শ্রমিক নেতাদের তিন দিনের সময় চাওয়ার ব্যপারে বিভাগীয় কমিশনার বলেন- বিআরটিসি বাস ১ জানুয়ারি থেকেই চলবে, এটা ফাইনাল। তবে আলোচনা হতেই পারে। এটা আলাদা বিষয়। যদিও পরবর্তী বৈঠকের দিন-তারিখ ঠিক হয়নি।

    এর আগে রোববার (২৭ ডিসেম্বর) সকালে সিলেট থেকে শ্রীমঙ্গলগামী বিআরটিসির একটি বাস নানা বাধা পেরিয়ে গন্তব্যে পৌঁছলেও সকাল সাড়ে নয়টায় হবিগঞ্জের উদ্দেশ্যে আরও একটি বাস ছাড়তে গিয়ে ঘটে বিপত্তি। এমনকি বাসটি ছাড়ার পাক্কালে সাধারণ পরিবহন শ্রমিক নেতারা এতে বাধা দেন। এসময় বিআরটিসির কাউন্টারে হামলা চালিয়ে ডিপো ম্যানেজার মো. জুলফিকার আলীকেও লাঞ্ছিত করে তারা। বিআরটিসি কর্তৃপক্ষের অভিযোগ; এসময় পরিবহন শ্রমিকরা তাদের একটি ল্যাপটপ ও নগদ সাড়ে ১২ হাজার টাকাও নিয়ে যায়।

    ওই ঘটনার পর থেকেই চলে বিআরটিসি কর্তৃপক্ষ, পুলিশ প্রশাসন ও পরিবহন মালিক-শ্রমিক নেতাদের দফায় দফায় বৈঠক। বেলা ১২টায় প্রথম বৈঠকে পুলিশ প্রশাসন থেকে পরিবহন মালিক-শ্রমিক নেতাদেরকে এই বাধাদানের কারণ জানতে চাইলে তারা এর সদুত্তর দিতে পারে নি। পরে তারা বিআরটিসি বাস চলাচলের ক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে তাদের শর্ত প্রশাসনের কাছে তুলে দিতে কিছু সময় নেন তারা। পরবর্তীতে ওই দিন বেলা আড়াইটার দিকে ফের বৈঠকে বসলেও সমাধান হয় নি। এর মাঝে পররাষ্ট্রমন্ত্রীর কঠোর অবস্থানে বিআরটিসির একটি বাস হবিগঞ্জের উদ্দেশ্যে কাউন্টার ছেড়ে যায়।

    রোববারের দ্বিতীয় বৈঠকে বিষয়টি সমাধান না হওয়ায় আজ সোমবার বিকেল চারটায় বিভাগীয় কমিশনারের সাথে পরিবহন মালিক-শ্রমিক নেতাদের বৈঠকের সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী আজ বিকেল থেকে শুরু হয় বৈঠক। তবে ‘বিচার মানি, তালগাছ আমার’ এমন দাবিতেই অনড় থাকেন পরিবহন মালিক-শ্রমিক নেতারা। এসময় প্রশাসনও বিআরটিসি বাস চলাচলের ক্ষেত্রে নমনীয় না হলে পরিবহন মালিক-শ্রমিক নেতারা আলোচনার জন্য ফের তিনদিনের সময় চায়। এমন বাস্তবতায় ধোঁয়াশার মাঝেই শেষ হয় বৈঠক।

    প্রসঙ্গত, গত ২২ ডিসেম্বর সিলেট-শ্রীমঙ্গল ও সিলেট-হবিগঞ্জ সড়কে বিআরটিসি বাসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর থেকে এ দুই রুটে বিআরটিসির বাস চলাচলে আপত্তি জানিয়ে আসছিলেন পরিবহন মালিক-শ্রমিকরা। আর শুরু থেকেই সাধারণ যাত্রীরা বিআরটিসির বাসকে স্বাগত জানিয়ে আসছিলেন।

    সিলেটবিবিসি/রাকিব/ডেস্ক/ভয়েস/ডিসেম্বর২৯,২০২০

     

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ