1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. scholarscarecoaching@gmail.com : admin2 : S M Rakib
শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ১২:১৫ পূর্বাহ্ন

১০ সেকেন্ডেই মোবাইল ফুল চার্জ করার দারুণ কৌশল

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : আগস্ট, ২২, ২০২০, ৬:৫৫ am

  • সিলেটবিবিসি ডেস্ক :: নিত্য প্রয়োজনীয় একটি জরুরি জিনিস হচ্ছে মোবাইল। যা ছাড়া বর্তমানে নিজেকে চিন্তা করা কঠিন। অনেক সময় খুব ব্যস্ততার কারণে আপানার হাতে সময় না থাকলে মোবাইল চার্জ করা কষ্টকর হয়ে পড়ে। অথচ সেই মুহূর্তে মোবাইল সঙ্গে নেয়াটাও আপনার জন্য জরুরি।
    চিন্তা ছাড়ুন, কারণ এই বিপদে একটি পদ্ধতি আপনাকে জাদুর মতোই সহায়তা করবে। অর্থাৎ এই পদ্ধতিতে মাত্র ১০ সেকেন্ডেই আপনার মোবাইল ফুল চার্জ হয়ে যাবে। এতে আপনার অতিরিক্ত সময় ব্যয় হওয়ারও ভয় থাকবে না। আর না মোবাইল ছাড়া ঘর থেকে বের হওয়ার চিন্তা থাকবে।

    এই বিষয়ে প্রযুক্তিবিদরা জানাচ্ছেন, আপনার হাতে রয়েছে এমন এক কৌশল যার সাহায্যে মাত্র ১০ সেকেন্ডে আপনার মোবাইল সম্পূর্ন চার্জ করে নেয়া সম্ভব। চলুন জেনে নেয়া যাক সেই কৌশলটি সম্পর্কে-

    এই কৌশলটি কার্যকর করতে লাগবে সামান্য একটি জিনিস। আর সেটি হলো একটি অ্যালুমিনিয়াম ফয়েল। সেই অ্যালুমিনিয়াম ফয়েল, যেগুলো খাবার গরম রাখার কাজে ব্যবহৃত হয়। সঙ্গে লাগবে আপনার মোবাইল ফোনের চার্জার এবং মোবাইল ফোনটি।

    প্রথমে মোবাইল ফোনটিকে মুড়ে দিন অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে। তবে খেয়াল রাখবেন, মোবাইলের চার্জিং পোর্টটি অর্থাৎ যেখানে চার্জারটি কানেক্ট করতে হয়, সেই জায়গাটি যেন ফয়েলে ঢাকা না পড়ে যায়। এভাবে মোবাইলটিকে মুড়ে নিয়ে চার্জারটি মোবাইলের সঙ্গে কানেক্ট করুন। চার্জারের অন্য প্রান্তটি প্লাগ পয়েন্টে লাগিয়ে স্বাভাবিক ভাবে চার্জ দিন। এবার ১০ সেকেন্ড অপেক্ষা করুন। এবার অ্যালুমিনিয়াম ফয়েলটি খুলে দেখুন মোবাইলটি ফুল চার্জ হয়ে গেছে।

    নিশ্চয় ভাবছেন এই পদ্ধতিটি কীভাবে কাজ করে? এই অদ্ভুত কৌশল প্রসঙ্গে প্রযুক্তিবিদরা জানাচ্ছেন, মোবাইল ফোনের ব্যাটারি যখন চার্জ হয়, তখন সেই ব্যাটারি থেকে ইলেকট্রোম্যাগনেটিক ওয়েভ বিচ্ছুরিত হয় এবং চারদিকে ছড়িয়ে পড়ে ইলেকট্রন। অ্যালুমিনিয়াম ফয়েল সেই বিচ্ছুরণকে প্রতিহত করে ইলেকট্রন কণাকে ফোনের মধ্যেই সীমাবদ্ধ রাখে। ফলে ব্যাটারির কার্যকারিতা বহু গুণে বৃদ্ধি পায়।

    উল্লেখ্য সমস্ত মোবাইলের ব্যাটারির কার্যক্ষমতা এক রকম নয়। সাধারণত উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি এই প্রক্রিয়ায় ১০ সেকেন্ডেই পুরো চার্জ হয়ে যায়। অন্যান্য ব্যাটারি চার্জ হতে তার চেয়ে বেশি সময় লাগতেই পারে। তবে এটা নিশ্চিত যে, এই প্রক্রিয়ায় স্বাভাবিকের তুলনায় অনেক কম সময়ে ব্যাটারি চার্জ করা সম্ভব।

    সিলেটবিবিসি / ২২ আগস্ট ২০/রাকিব

    facebook comments


    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ