1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১২:০৯ পূর্বাহ্ন

স্মার্টফোন কিনতে ঋণ পাচ্ছেন শাবির ৭০৩ শিক্ষার্থী

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : নভেম্বর, ২৩, ২০২০, ৫:২৫ am

  • করোনা পরিস্থিতিতে অনলাইন শিক্ষা কার্যক্রম সচল রাখতে অস্বচ্ছল শিক্ষার্থীদের স্মার্টফোন কেনার জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে সুদবিহীন ঋণ পাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭০৩ শিক্ষার্থী।

    শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ বলেন, স্মার্টফোন কেনার ঋণ প্রদানের জন্য আমরা সরকার ও ইউজিসিকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এটা শিক্ষার্থীদের একটি জোরালো দাবি ছিল। অনলাইন ক্লাসে অংশগ্রহণের জন্য অস্বচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সহায়তা ছাড়াও বিগত চারমাস যাবত বিনামূল্যে ১৫ জিবি করে সহায়তা প্রদান করে আসছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। স্মার্টফোন কেনার অর্থও আমরা দ্রুত শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিব।

    এছাড়াও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বলেন, তালিকাভুক্ত শিক্ষার্থীদের ‘সফটলোন অনুমোদন কমিটির’ কাছে আবেদন করতে হবে। তারপর নিয়ম অনুযায়ী কর্তৃপক্ষ ঋণ প্রদান করবে।

    জানা যায়, গত ৪ নভেম্বর ইউজিসির এক সভায় ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে সফটলোনের আওতায় স্মার্টফোন কিনতে জনপ্রতি সর্বোচ্চ ৮ হাজার টাকা ঋণ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

    নীতিমালা অনুযায়ী, এ ঋণ ক্যাম্পাস খোলার পর থেকে সনদপ্রাপ্তির পূর্ব পর্যন্ত যেকোনো সময় সমান চার কিস্তিতে বা এককালীন পরিশোধ করতে পারবেন শিক্ষার্থীরা। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক বা মূল সনদ ইস্যু করা হবে না।

    সভায় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কর্তৃক গঠিত ‘সফটলোন অনুমোদন কমিটির’ সুপারিশের আলোকে শিক্ষার্থীকে ব্যাংক হিসাবের মাধ্যমে ৩১ জানুয়ারি ২০২১-এর মধ্যে বরাদ্দ দেয়ার নির্দেশনা দিয়েছে ইউজিসি।

    সিলেটবিবিসি/রাকিব/ডেস্ক/নভেম্বর ২৩,২০২০

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ