1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৪:৪০ পূর্বাহ্ন

সিলেটে কামরানের নামে ‘গুরুত্বপূর্ণ স্থাপনা’র দাবী তীব্রতর হচ্ছে

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : জুন, ২০, ২০২০, ২:১১ pm

  • জুনেদুর রহমান :: সিলেটে গত তিন দশক ধরে আওয়ামী লীগের সমার্থক শব্দ হয়ে উঠেছিলেন বদর উদ্দিন আহমদ কামরান। প্রশংসিত নেতৃত্ব গূণে আওয়ামী লীগের শেকড় থেকে শিখরে অবস্থান নেওয়া কামরান ছিলেন ‘জনতার কামরান’।  আর তাই সদ্য প্রয়াত এই নেতার আকস্মিক মৃত্যতে দল-মত ভূলে গিয়ে হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে পুরো সিলেটবাসীর। সিলেট নগরের জন্য তার অনস্বীকার্য অবদানের প্রতি শ্রদ্ধা জানাতে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন উপায়ে দলীয় নেতাকর্মী, শুভাকাংখী এবং বিভিন্ন পেশাজীবীর মানুষ কামরানের নামে নগরীর গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণ বা নামকরণের দাবী জানিয়েছেন।

    করোনা ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে গত সোমবার (১৫ জুন) ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পৃথিবী থেকে বিদায় নেন সিলেটের সবার প্রিয় রাজনীতিবিদ, জনপ্রতিনিধি বদর উদ্দিন আহমদ কামরান। পরদিন থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব কামরানের নামে সিলেটের গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণ কিংবা নামকরণের দাবী।

    তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে এ দাবী জোরদার হচ্ছে দিন দিন। সম্প্রতি সিলেটের একটি অনলাইন নিউজ পোর্টালের লাইভ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও সিসিক মেয়র আরিফুল হকের দৃষ্টি আকর্ষণ করে কামরান স্মরণে সিলেট হাসান মার্কেটের সামনের পয়েন্টকে ‘কামরান চত্বর’ হিসেবে ঘোষণার দাবী জানান সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসাইন।  সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী এ দাবীর প্রেক্ষিতে কামরান স্মরণে কিছু একটা করে হবে বলে জানান। তবে এখনো এ ব্যাপারে চুড়ান্ত কিংবা আনুষ্ঠানিক ঘোষণা না হওয়ায় দিন দিন এমন দাবী আরো জোরালো হচ্ছে।

    সাংবাদিক এ এইচ আরিফ তার ফেইসবুক স্ট্যাটাসে সিলেটের ব্যস্ততম চৌরাস্তা চৌহাট্টা পয়েন্টের নাম পরিবর্তন করে ‘মেয়র কামরান স্কয়ার’ কিংবা ‘মেয়র কামরান চত্ত্বর’ রাখা হোক এমন দাবী জানান।

    সিলেট সরকারী কলেজের প্রাক্তন ছাত্র সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান সিলেট সরকারী কলেজ তথা পুরো সিলেটবাসীর গর্ব উল্লেখ করে তার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে কলেজের ছাত্রাবাসের যেকোনো একটি ভবনের নাম অথবা কলেজের যেকোনো একটি একাডেমিক ভবনের নাম কামরানের নামে নামাঙ্কিত করার প্রস্তাব দিয়ে ফেসবুকে পোস্ট দেন জেলা ছাত্রলীগের সাবেক সদস্য নাজমুল ইসলাম।

    সিলেট মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি রাহাত তরফদার সিলেটবিবিসি২৪ডটকমকে বলেন, প্রকৃতপক্ষে ২৪ ঘন্টার রাজনীতিবিদ ছিলেন বদরউদ্দিন আহমদ কামরান। কামরান ভাইয়ের নামে সিলেটে গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণ এটা যতোটুকু না আমাদের দাবী, তারচেয়েও বেশী অধিকার বদর উদ্দিন কামরানের।

    যুক্তরাজ্য ছাত্রলীগের সভাপতি তামিম আহমদ অমি সিলেটবিবিসি২৪ডটকমকে বলেন, সিলেটের রাজনৈতিক অঙ্গনে বদরউদ্দিন আহমদ কামরান ছিলেন এক উজ্জ্বল নক্ষত্র। আজকের আধুনিক সিলেট গড়ার একজন দক্ষ কারিগর ছিলেন তিনি। কামরানের নামে গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণ কিংবা নামকরণ হবে কামরানের প্রতি পুরো সিলেটবাসীর ভালোবাসার বহিঃপ্রকাশ।

    সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম পূতুল সিলেটবিবিসি২৪ডটকমকে কামরানের স্মৃতিচারণ করে বলেন, দীর্ঘদিনের রাজনৈতিক সহযোদ্ধা বদরউদ্দিন আহমদ কামরান ছিলেন বর্ণিল রাজনৈতিক জীবনের অধিকারী। তার মৃত্যুতে সিলেট তথা বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে যে শূন্যতা সৃষ্টি হলো তা সহজে পূরণ হওয়ার নয়। কামরান সিলেট এবং সিলেটবাসীর জন্য অনেক শ্রম দিয়েছেন। সদ্য প্রয়াত এই নেতার জন্য এবার সেই শোধ ফিরিয়ে দেওয়ার পালা। কামরান স্মরণে গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণে আমাদের সকল রাজনৈতিক সহযোদ্ধাদের স্বতঃস্ফূর্ত সমর্থন এবং অংশগ্রহণ থাকবে ইনশাআল্লাহ। এ বিষয়ে তিনি দায়িত্বশীল কর্তাব্যাক্তিদের  ও স্থানীয় প্রশাসনের  যেকোন উদ্যোগ গ্রহণের আহবান জানান।

    সিলেট পাইলট স্কুলে ছাত্ররাজনীতির হাতেখড়ি কামরানের। ছাত্রবস্থায় ১৯৬৯- এর গণঅভ্যুত্থানে রাজপথ মাতিয়েছেন। এরপর সত্তোরের নির্বাচনকালীন সময়েও ছাত্রাবস্থায় বিভিন্ন আন্দোলন সংগ্রামে মাঠ কাঁপিয়েছেন। দীর্ঘ তিন দশক সিলেটের রাজনীতিতে নেতৃত্ব দিয়েছেন বদর উদ্দিন আহমদ কামরান। সিলেট সিটি করপোরেশন গঠনের পর পৌর চেয়ারম্যান থেকে ভারপ্রাপ্ত মেয়র, এরপর পরপর দুবারের মেয়র জনতার কামরান।আওয়ামী লীগের একেবারে তৃণমূল থেকে উঠে আসা এ রাজনীতিবিদ ছুয়েছেন কেন্দ্রীয়  আওয়ামী লীগের নেতৃত্বের স্বাদ।   আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে নির্বাহী সদস্য পদে আমৃত্যু দায়িত্ব পালন করেছেন তিনি।

    সিলেটবিবিসি২৪ডটকম/২০ জুন ২০২০/মারুফ খান মুন্না/জুনেদ

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ