1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১১:১৭ অপরাহ্ন

সিলেটসহ ১০ জেলায় বিনামূল্যে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা শুরু

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : ডিসেম্বর, ৫, ২০২০, ৬:০৫ am

  • ফাইল ছবি

    সরকারের নীতিমালা প্রণয়নের পর করোনাভাইরাস শনাক্তে সিলেটসহ ১০ জেলায় বিনামূল্যে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে।

    সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আজ শনিবার থেকে প্রাথমিকভাবে দেশের ১০টি জেলায় বিনামূল্যে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হলেও পর্যায়ক্রমে এটি আরো সম্প্রসারিত করা হবে।

    অ্যান্টিজেন পরীক্ষা শুরু হওয়া জেলাগুলো হলো- পঞ্চগড়, গাইবান্ধা, মেহেরপুর, মুন্সিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, জয়পুরহাট, পটুয়াখালী, যশোর, মাদারীপুর ও সিলেট। এর মধ্যে সিলেটে শহীদ শামসুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং বাকি জেলার সদর হাসপাতালে এই টেস্ট করা যাবে।

    এর আগে, গত বুধবার স্বাস্থ্য অধিদফতরের এ সংক্রান্ত নির্দেশনা ওই ১০ জেলায় পাঠানো হয়। অধিদফতরের সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়ার পর অ্যান্টিজেন কিটসহ তাদের নিজ নিজ জেলায় পাঠানো হয়।

    করোনাভাইরাসের সংক্রমণ নির্ণয়ের দ্রুততম পদ্ধতি হচ্ছে অ্যান্টিজেন পরীক্ষা। এজন্য নাক বা মুখের ভেতর থেকে নমুনা নিতে হয়। এ পদ্ধতিতে মাত্র আধ ঘণ্টার মধ্যেই ফলাফল জানা যায়।

    তবে করোনার সংক্রমণ শনাক্তে আরটি পিসিআর পদ্ধতি সবচেয়ে নির্ভরযোগ্য। তবে এতে নমুনা সংগ্রহের পর ফল পেতে বেশ সময় লাগে, আর ব্যয়বহুলও। এছাড়া দেশের সব জায়গায় এ পরীক্ষার জন্য প্রয়োজনীয় ল্যাবও নেই। সে তুলনায় অ্যান্টিজেন পরীক্ষায় খরচ কম, ফলাফলও দ্রুত পাওয়া যায়।

    প্রসঙ্গত, গত ১৭ সেপ্টেম্বর অ্যান্টিজেন পরীক্ষার অনুমোদন দেয় সরকার। অ্যান্টিজেন টেস্ট শুরু হতে যাওয়া প্রতিটি জেলায় প্রাথমিকভাবে ৫০০টি করে কিট সরবরাহ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্য জেলাতেও অ্যান্টিজেন পরীক্ষা চালু করবে স্বাস্থ্য অধিদফতর।

    সিলেটবিবিসি/রাকিব/ডেস্ক/ডিসেম্বর ০৫,২০২০

     

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ