1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০১:৩৯ অপরাহ্ন

শিক কাবাব সহজ উপায়ে তৈরি করুন ঘরেই

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : সেপ্টেম্বর, ৭, ২০২০, ৭:০৬ am

  • সিলেটবিবিসি ডেস্ক :: বিকেলে গরম গরম ধোঁয়া উঠানো শিক কাবাব খেতে অনেকেই পছন্দ করেন। রেস্টুরেন্টে বন্ধুদের আড্ডায় শিক কাবাব মানিয়েও যায় বেশ ভালোভাবেই। খেতেও দারুণ এই কাবাব।
    তবে করোনা সংক্রমণের কারণে অনেকেই এখন রেস্টুরেন্টে যাওয়া নিরাপদ মনে করছেন না। তাই বলে সুস্বাদু শিক কাবাব খাওয়া থেকে নিজেকে বঞ্চিত করবেন তা কিন্তু নয়। মুখরোচক শিক কাবাব খুব সহজেই আপনি তৈরি করতে পারেন ঘরেই। তাও কোনো ঝামেলা ছাড়াই। চলুন জেনে নেয়া যাক কীভাবে সহজ উপায়ে ঘরেই তৈরি করবেন শিক কাবাব-

    উপকরণ: হাড়-চর্বি ছাড়া মাংস ৫০০ গ্রাম, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, জয়ফল জয়ত্রী বাটা আধা চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, পেঁপে বাটা ১ টেবিল চামচ, টকদই ২ টেবিল চামচ, ভিনেগার ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া টালা ১ চা চামচ, বেসন ১ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, শিক ৪ বা ৫টি।

    প্রণালী: মাংস পাতলা লম্বা স্লাইস করে নিন। একটি পাত্রে মাংস, টকদই, লবণ ও সব উপকরণ ভালো করে মিশিয়ে ২ ঘণ্টা ম্যারিটেন করে রাখুন। এবার ম্যারিনেট করা মাংস শিকে জমাট করে গেঁথে রাখুন। কাবাব বানানোর বক্সে কাঠ-কয়লার আগুনে শিকগুলো বসিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ভাজতে থাকুন। মাঝে মাঝে ম্যারিনেট করা মসলা ব্রাশ করুন। মাংস ঝলসে এলে ঘি ব্রাশ করে আস্তে আস্তে খুলে প্লেটে ঢেলে নিন। এবার রুটি, লুচি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন মুখরোচক শিক কাবাব।

    সিলেটবিবিসি/ ৭ সেপ্টম্বর ২০/ রাকিব

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ