1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১০:২৮ অপরাহ্ন

মারা গেছেন কানাডার সাবেক প্রধানমন্ত্রী

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : সেপ্টেম্বর, ২০, ২০২০, ১১:২৬ am

  • সিলেটবিবিসি ডেস্ক :: কানাডার সাবেক প্রধানমন্ত্রী জন টার্নার মারা গেছেন। শুক্রবার দেশটির লিবারেল পার্টির এই রাজনীতিবিদ ৯১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
    জন টার্নারের সাবেক উপদেষ্টা ও পারিবারিক বন্ধু মার্ক কিয়েলি পরিবারের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করে শনিবার বলেন, টরেন্টোতে নিজ বাসভবনে ঘুমন্ত অবস্থায় শন্তিপূর্ণভাবে মৃত্যুবরণ করেন তিনি।

    স্বল্প মেয়াদে কানাডার ১৭তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের আগে দেশটির বিচার ও অর্থমন্ত্রীর দায়িত্বও পালণ করেন টার্নার।

    ১৯৮৮ সালে মাত্র ৭৯ দিন তিনি কানাডার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তবে নানা জটিলতায় প্রধানমন্ত্রী হিসেবে ব্যর্থ হন তিনি। এরপর ক্ষমতা ছাড়তে হয় তাকে। ১৯৪৯ সালে ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া থেকে স্নাতকোত্তর টার্নার রোডস স্কলারশিপ নিয়ে পড়াশোনা করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে।

    আইন পড়া শেষে ১৯৬২ সালে তিনি কানাডার মন্ট্রিলে বসবাস শুরু করেন। এরপর সেখানে আইন পেশা চর্চার সঙ্গে রাজনীতিতে সম্পৃক্ত হন। টার্নার ১৯৬৮ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়ের ট্রুডোর মন্ত্রিসভায় বিচার বিষয়ক মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

    ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, লিবারেল পার্টির নেতা এবং কানাডার নতুন প্রধানমন্ত্রী হিসেবে ১৯৮৮ সালের নির্বাচনে বাজেভাবে তিনি ব্রায়ান মুলরোনির কাছে হেরে যান। কানাডা-যুক্তরাষ্ট্র মুক্ত বাণিজ্য চুক্তির কারণে তিনি হেরে যান। জন টার্নার ছিলেন এই চুক্তির ঘোরবিরোধী।

    সিলেটবিবিসি/ ২০ সেপ্টেম্বর ২০/ রাকিব

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ