1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১১:৩২ অপরাহ্ন

বিশ্বে ২৪ ঘণ্টায় শনাক্ত ২ লাখ ৯ হাজার, সংক্রমণের ক্ষমতা বাড়াচ্ছে করোনার

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : জুলাই, ৪, ২০২০, ৫:৩৬ am

  • সিলেটবিবিসি ডেস্ক :: বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক কোটি ১০ লাখ ছাড়িয়ে গেছে। গেল ২৪ ঘণ্টায় আগের সব রেকর্ড ছাড়িয়ে শনাক্ত হয়েছে ২ লাখ ৯ হাজার রোগী। এ দিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতেও রেকর্ডসংখ্যক দৈনিক সংক্রমণ দেখা গেছে। একই সময়ে মারা গেছেন পাঁচ হাজারের বেশি মানুষ। এ নিয়ে বিশ্বে মোট প্রাণহানি পাঁচ লাখ ২৫ হাজারের বেশি।

    যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউচি বলেছেন, রূপান্তর প্রক্রিয়ার মাধ্যমে করোনাভাইরাস তার ক্ষমতা বাড়াচ্ছে। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। আগামী সেপ্টেম্বর থেকে ব্রিটেনের স্কুলগুলো চালু করতে সুরক্ষা পরিকল্পনা প্রকাশ করেছে সরকার। এদিকে করোনা মোকাবেলায় দেশের সাফল্যের দাবি করেছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। খবর বিবিসি, গার্ডিয়ান ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

    বাংলাদেশ সময় শুক্রবার রাত পৌনে ১টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ১০ লাখ ৯১ হাজার ৫৪১ জন। মারা গেছেন ৫ লাখ ২৬ হাজার ৪৪৫ জন। অবস্থা আশঙ্কাজনক ৫৭ হাজার ৯২৮ জনের। সুস্থ হয়েছেন ৬২ লাখ ১২ হাজার ৬৬৮ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮ হাজার ৮৬৪, মৃত্যু হয়েছে ৫ হাজার ১৫৫ জনের; যা আগের ২৪ ঘণ্টায় ছিল ১ লাখ ৯৬ হাজার ৯৬৩ ও ৪ হাজার ৮৪৭ জন।

    বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে করোনা ফের জেঁকে বসেছে। দেশটির ৫০টি অঙ্গরাজ্যের ৪০টিতেই বাড়তে শুরু করেছে আক্রান্তের সংখ্যা। তার মধ্যে ৩৬টিতে করোনা টেস্টে পজিটিভ আসার হার কয়েকগুণ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৫৭ হাজার ২৩৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৬৪৭ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ২৮ লাখ ৬৪ হাজার ৩৪৬ জন, মারা গেছেন ১ লাখ ৩১ হাজার ৮১৮ জন।

    তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ৯৮৪ জন, মৃত্যু হয়েছে ১ হাজার ২৭৭ জনের। দেশটিতে মোট রোগীর সংখ্যা ১৫ লাখ ৮ হাজার ৯৯১ জন, মৃত্যু হয়েছে ৬২ হাজার ৩০৪ জনের। তৃতীয় স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ৬ লাখ ৬৭ হাজার ৮৮৩ জন, মৃত্যু হয়েছে ৯ হাজার ৮৫৯ জনের।

    চতুর্থ স্থানে থাকা ভারতে লকডাউন ‘আনলক-২’ শুরু হওয়ার পর থেকে করোনাভাইরাস পরিস্থিতি আরও মারাত্মক রূপ নিয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার পর্যন্ত ২৪ ঘণ্টায় প্রায় ২২ হাজার রোগী শনাক্ত হয়েছেন। একদিনে ভারতে এত বেশি সংক্রমণ আগে কখনও হয়নি। একই সময়ে সুস্থতার রেকর্ড হয়েছে দেশটিতে, ২০ হাজার ৩২ জন করোনা জয় করেছেন এক দিনে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৪৯ হাজার ৪৯২ জন, মৃত্যু হয়েছে ১৮ হাজার ৬৬৯ জনের।

    এদিকে আক্রান্তের সংখ্যায় বিশ্ব তালিকায় যুক্তরাজ্যকে পেছনে ফেলে পঞ্চম স্থানে উঠে এসেছে স্পেন। দেশটিতে মোট আক্রান্ত ২ লাখ ৯৭ হাজার ৬২৫ জন, মারা গেছেন ২৮ হাজার ৩৮৫ জন। ষষ্ঠ স্থানে উঠে এসেছে পেরু। দেশটিতে মোট আক্রান্ত ২ লাখ ৯২ হাজার ৪ জন, মৃত্যু হয়েছে ১০ হাজার ৪৫ জনের।

    সংক্রমণের ক্ষমতা বাড়াচ্ছে করোনা -ফাউচি : রূপান্তর প্রক্রিয়ার (মিউটেশন) মধ্য দিয়ে করোনাভাইরাস তার সংক্রমণ ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউচি। বৃহস্পতিবার এক চিকিৎসা সাময়িকীকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ তথ্য দেন।

    তিনি বলেন, সম্ভাব্য মিউটেশন ও এর প্রভাবের বিষয়টি নিশ্চিত করতে আরও গবেষণা চলছে। ফাউচি বলেন, এর ফলে আক্রান্ত ব্যক্তির পরিস্থিতি আরও খারাপ হয় কিনা, তা অবশ্য আমাদের জানা নেই। কেবল বোঝা যাচ্ছে, ভাইরাস আরও ভালোভাবে প্রতিলিপি তৈরি করতে পারে এবং আরও ছড়িয়ে পড়তে পারে।

    বিজ্ঞানীরা এর আগে বলেছিলেন, তারা করোনার ছোটখাটো মিউটেশন পর্যবেক্ষণ করেছেন, যা থেকে রোগের বিস্তার বা রোগ সৃষ্টির ক্ষমতা খুব বেশি প্রভাবিত হয় না। তবে গত মাসেই ফ্লোরিডার স্ক্রিপস রিসার্চ সেন্টারের ভাইরোলজিস্টরা সম্ভাব্য মিউটেশনের বিষয়ে সতর্ক করে বলেছিলেন, এটি ভাইরাল ট্রান্সমিশন বাড়িয়ে দিতে পারে।

    ব্রিটেনে সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে স্কুল : আগামী সেপ্টেম্বর থেকে ব্রিটেনের স্কুলগুলোতে ছাত্রছাত্রীদের ফেরাতে সুরক্ষা পরিকল্পনা প্রকাশ করেছে সরকার। এতে কোনো ক্লাসে কমপক্ষে ২ জন ছাত্রছাত্রীর দেহে করোনার উপসর্গ দেখা দিলেই ওই ক্লাসের সবাইকে অথবা প্রয়োজনে পুরো স্কুল ১৪ দিনের জন্য বন্ধ রাখার নিদের্শনা দেয়া হয়েছে।

    যদি কোনো শিশুর দেহে এরকম উপসর্গ দেখা দেয়, স্কুল অভিভাবকদের টেস্টিং কিট দেবে। যার প্রাদুর্ভাব রয়েছে তার জন্য মোবাইল টেস্টিং ইউনিট পাঠানো হবে। ডিপার্টমেন্ট ফর এডুকেশন নতুন এ সুরক্ষা পরিকল্পনা জারি করেছে।

    মাস্ক না পরলে জরিমানা টেক্সাসে : বাইরে বের হলে মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবোট। এ সতর্কতার পরও যারা মাস্ক পরবেন না, তাদের জরিমানা গুনতে হবে বলে তিনি হুশিয়ার করেছেন। এ অঙ্গরাজ্যের ২৫৪টি শহরেই এ আদেশ জারি হয়েছে।

    গভর্নর জানান, প্রাথমিক সতর্কতার পর যারা প্রত্যাখ্যান করবেন, তাদের ২৫০ ডলার পর্যন্ত জরিমানা গুনতে হতে হবে। তবে এ আইন লঙ্ঘনের কারণে কারাগারে পাঠানো হবে না।

    পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী : করোনাকালে পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড ফিলিপ। শুক্রবার সকালে তিনি দেশটির প্রেসিডেন্ট অ্যামানুয়েল ম্যাক্রোর হাতে পদত্যাগপত্র তুলে দেন। প্রেসিডেন্ট তা গ্রহণ করে নতুন প্রধানমন্ত্রী নিয়োগের ঘোষণা দেন। তবে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা না হওয়া পর্যন্ত দাফতরিক কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন সদ্য সাবেক প্রধানমন্ত্রী ফিলিপ। মাত্র শেষ হওয়া ফ্রান্সের মিউনিসিপ্যাল নির্বাচনে একটি পৌরসভাতে অ্যাডওয়ার্ড ফিলিপ মেয়র নির্বাচিত হয়েছেন।

    করোনা মোকাবেলায় সাফল্যের দাবি উনের : বিশ্বের ২১৩টি দেশে করোনা থাবা বসালেও উত্তর কোরিয়ায় আঁচড়ও কাটতে পারেনি। করোনায় কেউ আক্রান্ত হননি দাবি দেশটির, যদিও বিশ্লেষকদের তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। আপাতদৃষ্টিতে এ প্রাণঘাতী ভাইরাসকে ঠেকিয়ে দেশের ‘উজ্জ্বল সাফল্যের’ দাবি করেছেন শীর্ষ নেতা কিম জং উন।

    রাজনৈতিক এক বৈঠক শেষে উন বলেছেন, দেশ মারাত্মক ভাইরাসটির অনধিকার প্রবেশ ঠেকিয়ে দিয়েছে এবং স্থিতিশীল পরিস্থিতি ধরে রেখেছে। ৬ মাস আগে বিশ্বকে যখন করোনা গ্রাস করছিল, তখনই উত্তর কোরিয়া সীমান্ত বন্ধ করে দেয় এবং হাজার হাজার লোককে আইসোলেশনে থাকতে বাধ্য করে। ছয় মাস আগে জাতীয় মহামারীবিরোধী কর্মসূচির বিস্তারিত তথ্য বৃহস্পতিবার তুলে ধরেন উন।

    সিলেটবিবিসি/ ৪ জুলাই ২০/ – –

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ