1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৯:৫৪ পূর্বাহ্ন

নবীগঞ্জে সরকারি গাছ কাটার মহোৎসব

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : অক্টোবর, ২৯, ২০২০, ৬:০৪ am

  • নবীগঞ্জ উপজেলার পাহাড়ি অখ্যাত দিনারপুরে সরকারি গাছ কাটার মহোৎসব চলছে।
    বুধবার উপজেলার গজনাইপুর ইউনিয়নের জনতার-শতক সড়কের গ্রামীণ ব্যাংকের আশপাশ থেকে প্রায় ১০-১৫টি বিভিন্ন প্রজাতির গাছ কর্তন করা হয়। সরকারি গাছ কাটার অভিযোগের তীর উঠেছে স্থানীয় বরখাস্তকৃত চেয়ারম্যান ও এক ইউপি সদস্যের বিরুদ্ধে।

    স্থানীয় সূত্র বলছে, দীর্ঘদিন ধরে ওই এলাকায় একটি মহল গাছ বিক্রির সিন্ডিকেট গড়ে তুলেছেন। এসব কর্তনকৃত গাছ স্থানীয় স’মিলে মজুদ করে রাখেন এবং বিভিন্নস্থানে বিক্রি করে এই অসাধু চক্র। তারা জনপ্রতিনিধি ও স্থানীয় প্রভাবশালী হওয়ায় প্রকাশ্যে প্রতিবাদ করতে ভয় পান এলাকাবাসী।

    এদিকে গাছ কর্তনকালে নিয়োজিত শ্রমিকরা জানায়, গজনাইপুর ইউনিয়নের দুর্নীতির দায়ে বরখাস্তকৃত চেয়ারম্যান ইমদাদুর রহমান মুকুল ও ইউপি সদস্য আব্দুল আলীর নির্দেশে তারা গাছ কাটছেন। ঘটনাটি জানাজানি হলে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন তাৎক্ষণিক স্থানীয় ইউনিয়ন ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠান। পরবর্তীতে বন বিভাগের কর্মকর্তারা ও নবীগঞ্জ থানার একদল পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে এর সত্যতা পান।

    এ ব্যাপারে পানিউমদা ইউনিয়ন ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা মহসিন ভূইয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ঘটনাস্থলে গিয়ে গাছ কাটার সত্যতা পেয়েছি এবং গাছ কাটায় নিয়োজিত শ্রমিকরা জানিয়েছে স্থানীয় চেয়ারম্যান ইমদাদুর রহমান মুকুল ও মেম্বার আব্দুল আলীর নির্দেশেই তারা গাছ কর্তন করেছেন।

    নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন বলেন, ঘটনাটি জানার পরপর ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে। এ ঘটনার সাথে যে বা যারাই জড়িত থাকুক তাদের প্রত্যেককেই আইনের আওতায় আনা হবে।

    এ প্রসঙ্গে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ এমপি বলেন- আমি দুর্নীতি করি না দুর্নীতিবাজদের আশ্রয়-প্রশ্রয়ও দেইনা। যে বা যারা দুর্নীতি করবে এবং গাছ কর্তন করে পরিবেশ নষ্ট করবে তার বিরুদ্ধেই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

    সিলেটবিবিসি/রাকিব/ডেস্ক/অক্টোবর ২৯,২০২০

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ