1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০২:০৮ পূর্বাহ্ন

নবীগঞ্জে দারুল হিকমাহ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বৃক্ষরোপণ

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : জুলাই, ২৩, ২০২০, ১০:৪৩ am

  • সংবাদদাতা,নবীগঞ্জ :: হবিগঞ্জের নবীগঞ্জ পৌরসভার অন্তর্গত পূর্ব তিমিরপুর দারুল হিকমাহ জামেয়া ইসলামিয়া আলিম মাদ্রাসায় বৃহস্পতিবার (২৩ জুলাই) মাদ্রাসার সাবেক শিক্ষার্থীদের গড়া সংস্থা দারুল হিকমাহ অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর উদ্যোগে মাদ্রাসা প্রাঙ্গণে ২০০টি বনজ, ফলজ ও ঔষধি গাছ রোপন করা হয়।

    এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান, অ্যাসোসিয়েশন এর কার্যনির্বাহী পরিষদের সদস্য লিয়াকত আলী, তারেকুল ইসলাম, সাইদুর রহমান, মাহদী হাসান প্রমুখ।

    এই সময় বৃক্ষরোপণের উপকারিতা ও প্রয়োজনীয়তার কথা উল্লেখ্য করে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান বলেন প্রকৃতি সব সময়ই ভারসাম্য প্রতিষ্ঠার মাধ্যমে তার সে পরিবেশকে রক্ষা করে থাকে। এ ক্ষেত্রে তাকে সহায়তা করে বৃক্ষরাজি অর্থাৎ তার বিস্তৃত। কিন্তু সভ্যতাকে প্রতিষ্ঠা করতে গিয়ে এবং নিজেকে সভ্য করে তুলতে মানুষ অবাধে আঘাত হেনেছে প্রকৃতির রক্ষাকবচ এই বৃক্ষের ওপরে। ফলে প্রকৃতির প্রতিক্রিয়া দেখতেও আমরা বাধ্য হয়েছি এবং হচ্ছি। একের পর এক আমাদের প্রাকৃতিক দুর্যোগের শিকার হতে হচ্ছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় যেখানে কোনো দেশের মোট আয়তনের অন্তত ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন সেখানে বেশিরভাগ দেশই তা রাখতে ব্যর্থ হয়েছে। এর ফলে বৃক্ষহীনতায় পৃথিবীর অনেক মরুভূমির সৃষ্টি হচ্ছে। বৃক্ষের সাথে জড়িয়ে আছে আমাদের অস্তিত্বের সম্পর্ক। আমাদের জীবন ও জীবিকার জন্য বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিহার্য। বৃক্ষ সমস্ত প্রাণীর সুমিষ্ট ও সুস্বাদু খাদ্য যোগান দেয়। বিশাল এ প্রাণীজগৎকে বাঁচিয়ে রাখার জন্য অক্সিজেন দেয়। যা মানুষ ও পশুপাখির প্রয়োজনীয়তা পূরণের মাধ্যমে বৃক্ষ রোপণকারীর জন্য সদকায়ে জারিয়া হিসেবে সাওয়াব লাভের মাধ্যমও বটে।

     

    সিলেটবিবিসি/২৩জুলাই২০২০/রাকিব

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ