1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৩:২৩ অপরাহ্ন

দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : অক্টোবর, ৫, ২০২০, ১০:৫৪ am

  • সাধারণ দাঁত ব্যথা বা আক্কেল মাড়ি ওঠার ব্যথা সহ্য করা অনেক কষ্টকর। যারা এই কষ্টে ভুগেছেন তারাই জানেন তা কতটা কষ্টের। অনেক সময় ব্যথা কমানোর জন্য ওষুধে বরসা রাখা হয়।

    তবে জানেন কি? দাঁত ব্যথার মোক্ষম দাওয়াই হলো প্রাকৃতিক উপাদান। বেশ কিছু প্রাকৃতিক উপাদান ব্যবহার করলেই এই সমস্যা থেকে মুক্তি মেলে। জেনে নিন কোন কোন উপায়ে দাঁতের ব্যথা থেকে নিস্তার মিলবে-

    > লবঙ্গের উপাদান ইউজেনল মৃদু ব্যথানাশক। এটা দাঁত ব্যথা থেকে মুক্তি দিতে সাহায্য করে। দাঁতের ব্যথা কমাতে আস্ত লবঙ্গ, গুঁড়া বা তেল ব্যবহার করতে পারেন। একটা লবঙ্গ দাঁতের কোণায় রেখে দিন এবং কিছুক্ষণ পর পর সামান্য চিবিয়ে নিন, এতে এর তেল নিঃসরণ হবে।

    এছাড়াও লবঙ্গের তেল দাঁতে ব্যবহার করতে পারেন। দাঁত ব্যথা কমে যাবে। লবঙ্গের তেল ব্যবহারের সময় সচেতন থাকা উচিত। সরাসরি আক্রান্ত স্থানে লবঙ্গের তেল ব্যবহারে ব্যথা আরও বাড়াতে পারে। তাই তুলার বলের সাহায্যে দুতিন ফোঁটা তেল নিয়ে তা দাঁতের মাঝে ব্যবহার করতে হ‌বে।

    > দাঁত ব্যথা সমস্যার প্রাথমিক ও কার্যকর সমাধান হলো লবণ পানি ব্যবহার। এটা মুখ প্রাকৃতিকভাবেই পরিষ্কার করে ও দাঁতের সমস্যা দূর করে। এটা দাঁতের প্রদাহ কমায় ও মুখের ক্ষত দূর করতে সহায়ক ভূমিকা পালন করে। আধা চা চামচ লবণ এক গ্লাস গরম পানিতে মিশিয়ে তা দিয়ে কুলকুচি করুন।

    > পাতলা কাপড়ে পেঁচিয়ে বরফ ব্যথার ওপরে ধরলে ব্যথা কমে যায়। এটা দাঁত ব্যথা ও ফোলার সমস্যায় খুব ভালো কাজ করে। দাঁত ব্যথার সমস্যা থাকলে ঠাণ্ডা খাবার খাওয়ার পরামর্শ দেয়া হয়, এতে দাঁতের ব্যথা কমে।

    > রসুন অ্যান্টিবায়োটিক উপাদান সমৃদ্ধ। এটা দাঁত ব্যথা কমাতে সাহায্য করে। কয়েকটা রসুন টুকরা করে তাতে লবণ ও গোলমরিচ মেশান। মিশ্রণটি সরাসরি আক্রান্ত অংশে ব্যবহার করুন।

    চাইলে চিবিয়েও রসুনের তেল বের করে নিতে পারেন। রসুন ব্যবহারের সময় তা ছেঁচে ব্যবহার করবেন, কারণ রসুন কাটার সঙ্গে সঙ্গেই তা থেকে তেল বের হয়ে যায়।

    গর্ভবতী, স্তন্যদানকারী নারী ভেষজ চিকিৎসার আগে চিকিৎসকের পরামর্শ নিন। দাঁত ব্যথা একদিনের বেশি স্থায়ী হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

    সিলেটবিবিসি/রাকিব/ডেস্ক/অক্টোবর ০৫,২০২০

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ