1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৩:৪৮ পূর্বাহ্ন

ডিমের পর এসব খাবার খেলেই মারাত্মক বিপদ

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : ডিসেম্বর, ২৬, ২০২০, ৬:০৫ am

  • শরীরের প্রয়োজনীয় প্রায় সব পুষ্টিগুণ থাকায় ডিমকে সুপারফুড বলা হয়। এজন্য শরীর ঠিক রাখতে ডিমের বিকল্প কিছুই নেই। অনেকেই সকালের নাস্তা কিংবা দুপুরের রান্না করে ডিম খান।

    এছাড়াও অন্যান্য অনেক খাবারের সঙ্গে ব্যবহার করা হয় এই উপাদানটি। শুধু যে শরীরের জন্যই ভালো তা কিন্তু নয়। ত্বক এবং চুলের জন্যও খুবই উপকারী এই সুপারফুড। তবে জানেন কি? ডিম খাওয়ার পর কিছু খাবার খাওয়া একেবারেই উচিত নয়। চলুন জেনে নেই কোন খাবারগুলো ভুলেও ডিমের পর খাবেন না-

    চা
    ডিমের পর অনেকেই চা খেয়ে থাকেন। তবে এটা একেবারেই উচিত নয়। বিশেষ করে অনেক ভাজাভুজিতে ডিম মেশানো হয়। আবার ডিমভাজার সঙ্গে চা কিংবা কফিও অনেকে পছন্দ করেন। কিন্তু এই দুই খাবার একসঙ্গে হজম করা বেশ কঠিন। এছাড়াও হতে পারে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও।

    চিনি
    ডিম আর চিনি একসঙ্গে মিশলেই সেখান থেকে ক্ষতিকর অ্যামাইনো অ্যাসিড তৈরি হয়। যা রক্তকে জমাট বাধিয়ে দেয়।

    দুধ বা এই জাতীয় খাবার
    সয়া মিল্কের সঙ্গে ডিম খাবেন না। এতে দেহে প্রোটিনের শোষণ বাধাপ্রাপ্ত হয়। এমনকি চিজ, দুধ, দুগ্ধজাত দ্রব্য, বিভিন্ন শস্যদানা এসব না খেলেই ভালো।

    বেকন
    ডিমের সঙ্গে বেকনের কম্বিনেশন বিশ্ব জুড়েই খুব জনপ্রিয়। ব্রেকফাস্ট টেবিলে এই দুটি খাদ্য একসঙ্গেই পরিবেশন করা হয়। কিন্তু বেকন এবং ডিম এই দুয়ের মধ্যেই থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। সেই সঙ্গে ফ্যাট। একসঙ্গে খেলে সঙ্গে সঙ্গেই এনার্জি পাওয়া যায় কিন্তু একটু পরেই তা ভ্যানিশ হয়ে যায়। ফলে শরীর ক্লান্ত অবসন্ন হয়ে পড়ে।

    তরমুজ
    ডিমের সঙ্গে এই সব খাবারও এড়িয়ে চলুন। বিশেষ করে তরমুজ জাতীয় কোনো ফল খাবেন না।

    সিলেটবিবিসি/রাকিব/ডেস্ক/ডিসেম্বর২৬,২০২০


    [প্রিয় পাঠক, আপনিও সিলেটবিবিসি২৪ডটকম’র অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-sylhetbbc24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]


     

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ