1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ১২:১৯ অপরাহ্ন

জো বাইডেন ও কমলা হ্যারিসকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনন্দন

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : নভেম্বর, ৮, ২০২০, ১১:৩১ am

  • মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৮ নভেম্বর) পাঠানো এক বার্তায় নবনির্বাচিত এ দুই নেতাকে অভিনন্দন জানান তিনি।

    প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

    উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে জয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। বাইডেন পেয়েছেন ২৯০ ইলেকটোরাল ভোট। আগামী বছরের জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার কথা রয়েছে বাইডেনের।

    রাজনীতির ময়দানে অভিজ্ঞ জো বাইডেন গেল শতকের সত্তরের দশক থেকে রাজনীতিতে যুক্ত। ১৯৭৩ সালে প্রথমবারের মতো ডেলাওয়ারের সিনেটর নির্বাচিত হন তিনি। এরপর ২০০৯ সাল পর্যন্ত টানা সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০০৮ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী বারাক ওবামার সঙ্গে সঙ্গে রানিং মেট হিসেবে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন জো বাইডেন। ২০১২ সালের নির্বাচনেও এই জুটি জয় ছিনিয়ে আনে। অর্থাৎ টানা দুই মেয়াদে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন বাইডেন। এবার নিজেই তিনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।

    এদিকে, বাইডেনের রানিং মেট হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী ভাইস প্রেসিডেন্ট হতে যাচ্ছেন কমলা হ্যারিস। তার আগে আর কোনো নারী দেশটিতে ভাইস প্রেসিডেন্টের পদ অলংকৃত করেননি। শুধু তাই নয়, কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় বংশোদ্ভূত হিসেবেও প্রথম ভাইস প্রেসিডেন্ট হবেন কমলা।

    জো বাইডেনের এই রানিং মেট মার্কিন রাজনীতির অঙ্গনে পরিচিত মুখ। ২০১১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। পরে ২০১৭ সাল থেকে তিনি ক্যালিফোর্নিয়ার সিনেটে প্রতিনিধিত্ব করে আসছেন। েকমলা হ্যারিসের বাবা জ্যামাইকান, মা ভারতীয় অভিবাসী।

    সিলেটবিবিসি/রাকিব/ডেস্ক/নভেম্বর ০৮,২০২০

     

     

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ