1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৬:৩৯ পূর্বাহ্ন

জিন ক্যাসটেক্স ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : জুলাই, ৪, ২০২০, ৫:১৭ am

  • সিলেটবিবিসি ডেস্ক :: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো দেশেটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন স্থানীয় মেয়র জিন ক্যাসটেক্সকে। এর আগে পদত্যাগ করেন এদুয়ার্দ ফিলিপ্পে।

    সাম্প্রতিক সময়ে এদুয়ার্দ ফিলিপ্পে প্রেসিডেন্টের চেয়ে জনপ্রিয় হয়ে ওঠেন। তবে তার সত্ত্বেও স্থানীয় নির্বাচনে আশানুরুপ ফল আনতে ব্যর্থ হয় ক্ষমতাসীন দল। প্রথা অনুযায়ী ফ্রান্সে মন্ত্রিসভা রদবদলের আগে প্রধানমন্ত্রী সবার পদত্যাগপত্র জমা দেন। পুনরায় আবার তাদের ওই পদে নিয়োগ দেওয়ারও নজির রয়েছে। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সরকারে তিন বছর ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন এদুয়ার্দ ফিলিপ্পে।

    মে মাসে ফ্রান্সে দুই মাসের কঠোর লকডাউন শেষ হওয়ার পর থেকেই গুঞ্জন শুরু হয় প্রেসিডেন্ট যেকোনও মুহূর্তে মন্ত্রিসভায় রদবদল আনতে পারেন। নিজের ক্ষমতার বাকি মেয়াদের কার্যক্রমে গতি আনার অংশ হিসেবে তিনি এই রদবদল আনতে পারেন বলে অনেকেই ধারণা করতে থাকেন। কেউ কেউ ধারণা করেন, প্রধানমন্ত্রী হিসেবে ফিলিপ্পেকে পাল্টানোর পথেও হাঁটতে পারেন প্রেসিডেন্ট।

    জিন ক্যাসটেক্স অবশ্য ম্যাঁক্রোর দলের সদস্য নন। তিনি ডানপন্থি বিরোধী দলের সদস্য। তবে করোনাভাইরাসে কারণে জারি করা লকডাউন থেকে দেশকে বের করে নিয়ে এসে অর্থনৈতিক কর্মকাণ্ড চালুর বিষয়টি দেখভালের দায়িত্বে ছিলেন তিনি।

    সিলেটবিবিসি/ ৪ জুলাই ২০/ – –

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ