1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৭:২৩ অপরাহ্ন

ছাত্রলীগ, না ঘরের না ঘাটের!

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : অক্টোবর, ৭, ২০২০, ১২:৫৮ pm

  • রাহাত তরফদার ::  সম্প্রতিকালের এমসি কলেজ ধর্ষণকান্ডের ঘটনায় চারপাশে কান পাতলেই ‘চোর চোর’ দুয়োধ্বনি, চাহর করতে বেগ পেতে হয় না যে অঙ্গুলী নির্দেশ কোনদিকে ? আমরাও আরেক কাঠি সরেস একদম মিনসে হয়ে মিন মিন করা আমাদের স্বভাবে পরিণত হয়েছে । ‘বাঘ আর রাখাল বালক’ গল্পটির কথা আমার মাথায় বারবার ঘুরপাক খাচ্ছে । ‘চোর’ ধরতে গিয়ে পক্ষান্তরে মাননীয় প্রধানমন্ত্রীকে ডাকাতদের প্রশ্রয়কারী আখ্যা পেতে হয় । রবিঠাকুরের ‘যা কিছু হারায়, গিন্নি বলেন, কেষ্ট বেটাই চোর ’ কথাটি কানে প্রতিধ্বনিত হয় বারবার ।

    রবিঠাকুরের কবিতার চরিত্র গিন্নির যা কিছুই খোয়া যেত, সব দায় চাপাতেন পুরোনো ভৃত্য কেষ্টার উপর । অবস্থাদৃষ্টে মনে হয় সমাজে যেই অপরাধ করুক না কেন, কেষ্টাদের ওপরই সব দোষ চাপাতে হবেই ! ছাত্রলীগ যেমনি ধোয়া তুলশিপাতা নয় তেমনি ছাত্রলীগকে ‘কালোপাহাড় ফ্রাঙ্কেনস্টাইন’ বানাতে যারা উঠেপড়ে লেগেছেন তাদের জবানীতে যতটা ‘খরাপ’ আসলে ছাত্রলীগ ততটা নয় । যদিও আমরা যতটুকু ভাল বলছি ‘ছাত্রলীগ’ ততটুকু ভাল নাও হতে পারে । ছাত্রলীগের বর্তমান দশা হয়েছে ‘না ঘরের, না ঘাটের’ ! অনেকটা ‘লাল বলবে ঐ বেটা নীলের দলাল, প্রতিক্রিয়াশীল আর নীল বলবে ঐ বেটা লালের দালাল ও দেশদ্রোহী’।

    যাদের ‘ছাত্রলীগ’ নামে অশুচি ধরেছে, কেটে পড়ুন অথবা নিরাপদ দূরত্বে থাকুন । কোটি টাকার ট্যাক্স ফাকি দিয়ে নাকের ডগায় চশমা ঝুলিয়ে টকশোতে এই দেশ উচ্ছন্নে গেছে, নষ্টদের অধিকারে গেছে বলতে আপনাদের বুক এতোটুকু না কাঁপলেও আমাদের মতো রাজনীতি করা বাতিলের খাতায় নাম লেখানোদের হৃৎপিন্ড অজানা আতঙ্কে কেপে উঠে । আপনাদের চোখে ছানি পড়লেও দয়া করে কাটাতে যাবেন না, দৃষ্টি যতো বেশি ঝাপসা পরের ঘাড়ে দোষ চাপানোর আনন্দও ততো বেশি । সত্যি বললে যে বেটারা এখনও জন্মায় নি, এরা ছাড়া কোন মিয়াই সুখে নেই । আপনি না নেতা, না অভিনেতা ! মশাই চুপ করে থাকাই শ্রেয়, একদম চুপ করে মটকা মেরে পরে থাকুন না ! ম্যাটেনি শোতে মেলোড্রামা দেখে দাঁত কেলিয়ে হাসুক না লোকে । গিয়ে থাকলে এর ওর গেছে, কার কি তাতে ?

    লেখক: সাবেক সভাপতি, সিলেট মহানগর ছাত্রলীগ

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ