1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৩:১৭ অপরাহ্ন

ঘরোয়া নানা উপাদান ব্যবহার করে চুলের গোড়া শক্ত করবেন যেভাবে

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : জুন, ২৮, ২০২০, ৯:৫১ am

  • সিলেটবিবিসি ডেস্ক:: স্বাভাবিক নিয়মেই চুল পড়ে প্রতিদিন। আবার চুল গজায়ও। তবে মাথায় চিরুনি দিলেই যদি চিরুনি ভর্তি করে চুল পড়ে অথবা মাথার নির্দিষ্ট অংশের চুল কমে যেতে থাকে, তবে বুঝতে হবে পুষ্টির অভাব রয়েছে চুলে। ঘরোয়া নানা উপাদান ব্যবহার করে চুলের গোড়া শক্ত করতে পারেন। জেনে নিন কীভাবে।

    আমলকী
    শুকনো আমলকী নারকেল তেলে ফুটিয়ে নিন। তেল কালচে হয়ে গেলে নামিয়ে নিন। কুসুম গরম থাকা অবস্থায় চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ম্যাসাজ করুন। ২০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিন। আমলকীর রস এবং গুঁড়া সমপরিমাণে মিশিয়েও লাগাতে পারেন চুলের গোড়ায়। সুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন শ্যাম্পু দিয়ে।

    পেঁয়াজ
    চুলের গোড়া শক্ত করতে পেঁয়াজ ভীষণ কার্যকর।এটি নতুন চুল গজাতেও সাহায্য করে। পেঁয়াজে উচ্চ পরিমাণে সালফার থাকায় তা রক্ত সঞ্চালন সঠিক রাখে। পেঁয়াজের রস সরাসরি চুলের গোড়ায় লাগান। আধা ঘণ্টা পর চুল ধুয়ে নিন। ২ টেবিল চামচ পেঁয়াজের রসে ১ চা চামচ মধু এবং ১ চা চামচ গোলাপজল মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে ৪০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

    নারকেলের দুধ
    নারকেলের দুধ চুলের গোড়ায় লাগিয়ে তোয়ালে জড়িয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভেষজ শ্যাম্পু ব্যবহার ধুয়ে ফেলুন। নারকেলের দুধ চুলের গোড়ায় আর্দ্রতা জোগায়। এছাড়া এই দুধে ভিটামিন-ই, ফ্যাট, প্রোটিন, এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিডের মতো নানা উপকারী উপাদান রয়েছে যা চুল পড়া বা চুল ভেঙে যাওয়ার সমস্যা দূর করবে।

    জবা ফুল
    জবাফুলে রয়েছে ভিটামিন সি, ফসফরাস, রাইবোফ্ল্যাভিন এবং নানাবিধ প্রয়োজনীয় পুষ্টিগুণ যা চুল মজবুত এবং মসৃণ করে। পাশাপাশি চুলের গোড়ায় জমে থাকা টক্সিন দূর করে রক্ত সঞ্চালন বাড়ায়। নারকেল তেলে জবা ফুল ফুটিয়ে নিন। ফুল পুরো ভাজা ভাজা হয়ে এলে ছেঁকে বোতলে ভরে রেখে দিন। এই তেল ব্যবহার করতে পারেন। অথবা কয়েকটা জবা ফুল বেটে তাতে খানিকটা তিলের তেল অথবা নারকেল তেল মিশিয়ে নিন। এটি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ১ ঘণ্টা পর শ্যাম্পুর সাহায্যে ধুয়ে ফেলুন।

    টিপস

    • হেয়ার স্প্রে যতটা সম্ভব কম ব্যবহার করুন চুলে। ব্যবহার করলে তা ভালোভাবে পরিষ্কার করবেন অবশ্যই।
    • দিনে কয়েকবার চুলআঁচড়ান। তবে ভেজা চুলে চিরুনি লাগাবেন না।
    • শ্যাম্পু এবং কন্ডিশনার সপ্তাহে তিনবার ব্যবহার করাই যথেষ্ট। প্রত্যেকবার শ্যাম্পু ব্যবহারের পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।
    • সপ্তাহে একবার তেলগরম করে ম্যাসাজ করুন চুলে।

    সৌজন্যে : বাংলাট্রিবিউন

    sylhetbbc/২৮জুন২০২০/জেড আকাশ

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ