1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৪:৩৩ পূর্বাহ্ন

গোয়াইনঘাটে ৩০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে ৮টি আশ্রয় কেন্দ্র

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : সেপ্টেম্বর, ২১, ২০২০, ৪:৫৬ am

  • সিলেটবিবিসি ডেস্ক :: সিলেটের গোয়াইনঘাট উপজেলার বন্যাপ্রবণ ও নদী ভাঙ্গন এলাকায় নির্মাণ করা হচ্ছে ৮টি আশ্রয় কেন্দ্র। এগুলো নির্মিত হলে দুর্যোগকালীন সময়ে বিপদাপন্ন মানুষ ও তাদের গুরুত্বপূর্ণ সম্পদ এবং প্রাণী সম্পদের সুরক্ষা দেওয়া সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

    জানা গেছে, ‘বন্যা প্রবণ ও নদীভাঙ্গন এলাকায় বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ (তৃতীয় পর্যায়)’ শীর্ষক প্রকল্পটির আওতায় গোয়াইনঘাটে ৮টি বন্যা আশ্রয় কেন্দ্র বাস্তবায়ন করছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়। এসব আশ্রয়কেন্দ্র বাস্তবায়নে প্রায় ৩০ কোটি টাকা ব্যয় হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

    ২০১৮-২০১৯ অর্থ বছর থেকে এসব কেন্দ্রের কাজ শুরু হলেও সবকটির কাজ শেষ করতে ২০২২ সালের জুন মাস পর্যন্ত সময় লাগবে। জানা গেছে, উপজেলার আলীরগাওঁ ইউনিয়নের আলহাজ্ব আব্দুল মজিদ উচ্চ বিদ্যালয়ে, নন্দীরগাওঁ ইউনিয়নের দশগাঁও নয়াগাঁও উচ্চ বিদ্যালয়ে প্রকল্পগুলোর কাজ চলছে। এছাড়া রুস্তুমপুর ইউনিয়নের কুপার বাজার উচ্চ বিদ্যালয়ে বন্যা আশ্রয় কেন্দ্রের কাজের টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে। পাশাপাশি রুস্তুমপুর ইউনিয়নের রুস্তুমপুর কলেজ, তোয়াকুল ইউনিয়নের তোয়াকুল কলেজ, আলীরগাওঁ ইউনিয়নের আলীরগাওঁ কলেজসহ আরো ৫টি শিক্ষা প্রতিষ্টানে বন্যা আশ্রয় কেন্দ্র নির্মাণর প্রস্তাব অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

    উল্লেখিত প্রতিষ্টান সমূহে আশ্রয় কেন্দ্র নির্মাণ হলে বন্যাপ্রবণ ও নদীভাঙ্গন এলাকায় দুর্যোগকালীন সময়ে আক্রান্ত মানুষের জীবন, প্রাণী সম্পদ ও অন্যান্য সম্পদের আশ্রয় ও সুরক্ষা নিশ্চিত হবে। এ ছাড়া প্রকল্পভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একাডেমিক সুবিধা বৃদ্ধির মাধ্যমে প্রতিষ্ঠানগুলোকে বহুমুখী ব্যবহারের উপযোগী করা এবং প্রকল্প এলাকার দরিদ্র জনগোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের উন্নত পরিবেশে শিক্ষা লাভের সুযোগ সৃষ্টি হবে।

    এ বিষয়ে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিব বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ। প্রতি বছর দেশের প্রায় ২৬ হাজার বর্গ কিলোমিটার অর্থাৎ ১৮ শতাংশ ভূখণ্ড বন্যা কবলিত হয়। ব্যাপকভাবে বন্যা হলে দেশের ৫৫ শতাংশের অধিক ভূখণ্ড বন্যার প্রকোপে পড়ে। তাই প্রাকৃতিক দূর্যোগ বন্যার সময়ে মানুষকে সুরক্ষার লক্ষ্যে সরকার বন্যা আশ্রয় কেন্দ্র নির্মাণ করছে।

    সিলেটবিবিসি/ ২১ সেপ্টেম্বর ২০/ রাকিব

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ