1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
বুধবার, ১২ মে ২০২১, ০২:৪১ পূর্বাহ্ন

করোনা পরীক্ষা কমেছে, শনাক্তও কমেছে

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : আগস্ট, ২, ২০২০, ২:৫২ pm

  • সিলেটবিবিসি ডেস্ক :: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৩ হাজার ১৫৪ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ৮৮৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট ২ লাখ ৪০ হাজার ৭৪৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হল।

    আজ রবিবার (২ আগস্ট) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

    দেশের ৮২টি ল্যাবের তথ্য তুলে ধরে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে তিন হাজার ২১৩টি। যেখানে তার আগের দিন নমুনা সংগ্রহ হয়েছে ৮ হাজার ৬৬৯টি। গেল ২৪ ঘণ্টায় আগের কিছু নমুনাসহ পরীক্ষা হয়েছে তিন হাজার ৬৮৪টি। এ নিয়ে দেশে মোট ১১ লাখ ৮৯ হাজার ২৯৫টি নমুনা পরীক্ষা করা হলো।

    এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৫৮৬ জন। এ নিয়ে মোট এক লাখ ৩৬ হাজার ৮৩৯ জন রোগী সুস্থ হলেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৮৪ শতাংশ।

    ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ০৫ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ২৪ শতাংশ। তবে দেশে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ।

    নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত ২২ জনের মধ্যে পুরুষ ১৭ জন ও নারী পাঁচজন। এ পর্যন্ত পুরুষ মারা গেছেন দুই হাজার ৪৭৯ জন, যা শতাংশের হিসাবে ৭৮ দশমিক ৬০ শতাংশ এবং নারী মারা গেছেন ৬৭৫ জন, শতাংশের হিসাবে ২১ দশমিক ৪০ শতাংশ।

    ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে তিনি জানান, মৃতদের মধ্যে ৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে রয়েছেন দুজন, ৪১ থেকে ৫০ বছরের একজন, ৫১ থেকে ৬০ বছরের আটজন, ৬১ থেকে ৭০ বছরের নয়জন এবং ৭১ থেকে ৮০ বছর বয়সসীমার রয়েছেন দুজন।

    বিভাগভিত্তিক বিশ্লেষণে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন আটজন, চট্টগ্রাম ও খুলনা বিভাগের তিনজন করে, রাজশাহীর চারজন, বরিশালে দুজন এবং রংপুর ও সিলেট বিভাগে একজন করে রয়েছেন।

    গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারীতে পরিণত হয়েছে। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজন আক্রান্ত শনাক্ত হওয়ার কথা জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এরপর মার্চ মাস শেষে ৫০ জনের মতো শনাক্তের কথা জানা গেলেও এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে আক্রান্তের হার বাড়তে থাকে খুব দ্রুত।

    সিলেটবিবিসি/রাকিব

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ