1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
সোমবার, ০১ মার্চ ২০২১, ১০:৩৪ অপরাহ্ন

করোনাকালেও দেশে এসেছে সর্বোচ্চ রেমিট্যান্স

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : জুলাই, ২, ২০২০, ৬:১১ am

  • সিলেটবিবিসি ডেস্ক:: বৈশ্বিক মহামারী করোনায় থমকে গেছে দেশের অর্থনীতি। ধস নেমেছে ব্যবসা-বাণিজ্যে। এই অচলাবস্থার মধ্যে বিদায়ী অর্থবছরেরর শেষ মাসে অর্থাৎ জুনে রেমিট্যান্স এসেছে ১৭১ কোটি ৮০ লাখ ডলার। এটি দেশের ইতিহাসে একক মাসে সর্বোচ্চ রেমিট্যান্স।

    বাংলাদেশ ব্যাংক সূত্রে বুধবার (১ জুলাই) এ তথ্য পাওয়া গেছে।

    সূত্র জানায়, বিদায়ী অর্থবছরে রেমিট্যান্স এসেছে এক হাজার ৮০৮ কোটি ডলার। এক অর্থবছরে এটিই সর্বোচ্চ রেমিট্যান্স। আগের অর্থবছরে এসেছিল ১ হাজার ৬৪২ কোটি ডলার। সেই হিসেবে রেমিট্যান্স বেড়েছে ১০ দশমিক ১০ শতাংশ। আর ২০১৭-১৮ অর্থবছরে আসে ১ হাজার ৪৯৮ কোটি ডলার। দেশে সর্বপ্রথম রেমিট্যান্স দেড় হাজার কোটি ডলারের ঘর অতিক্রম করে ২০১৪-১৫ অর্থবছরে। এর পর হুন্ডির কবলে পড়ে রেমিট্যান্স কমতে থাকে। ২০১৫-১৬ অর্থবছরে আসে ১ হাজার ৪৯৩ কোটি ডলার। পরের অর্থবছর তা আরও কমে ১ হাজার ২৭৭ কোটি ডলারে নেমে আসে।

    এ পরিস্থিতিতে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে হুন্ডি প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের পর থেকে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আসা বাড়তে থাকে। গত অর্থবছরের শুরু থেকে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ নগদ প্রণোদনা দিচ্ছে সরকার। এর পর থেকে রেমিট্যান্স বাড়তে থাকে। কিন্তু করোনার কারণে ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিলে পরিমাণ অনেক কম আসে। এর পরও অর্থবছর শেষে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স এসেছে।

    সৌজন্যে : পূর্বপশ্চিমবিডি

    sylhetbbc/২জুলাই২০২০/জেড আকাশ

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ