1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৪:৩৭ পূর্বাহ্ন

এ বছর আর খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান!

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : অক্টোবর, ১০, ২০২০, ১:৩৮ pm

  • মহামারী করোনার প্রাদুর্ভাবের কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ৩১ অক্টোবর পর্যন্ত এ ছুটি আছে। তবে আসন্ন শীতে দেশে করোনার প্রকোপ বৃদ্ধির আশঙ্কা করছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

    তাদের মতে, দেশে করোনা সংক্রমণ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা উচিৎ হবে না। অন্যদিকে শিক্ষাখাত সংশ্লিষ্টরাও ভ্যাকসিন না আসা পর্যন্ত বিদ্যালয় না খোলার পরামর্শ দিয়েছেন। আর এমন অবস্থায় এ বছর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হবে না বলে মনে করছেন তারা।

    অন্যদিকে আগামী ৩১ অক্টোবর ছুটি শেষ হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানের। তবে নভেম্বর থেকে শীত শুরু হওয়ায় এই ছুটি আরো বাড়তে পারে। কারণ হিসেবে ধরা হচ্ছে, শীতে দেশে নিউমোনিয়াসহ ঠাণ্ডা জনিত রোগের লক্ষণ বেশি দেখা যায়। ফলে সবার মধ্যেই করোনার লক্ষণ দেখা যেতে পারে। আর এই শীত জানুয়ারিতেও শেষ হবে কিনা সেটিও বলতে পারছেন না স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

    এ অবস্থায় কোমলমতি শিক্ষার্থীদের জীবন সঙ্কটে ফেলতে চায় না সরকার। তাই পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান না খোলার পক্ষেই অভিমত সংশ্লিষ্টদের।

    তাদের মতে, শীত শুরু হলে করোনা সংক্রমণ আরও বাড়তে পারে। এই অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত হবে আত্মঘাতী। মাননীয় প্রধানমন্ত্রীও করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা প্রকাশ করেছেন। এই অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিপক্ষেই মত তাদের।

    এদিকে করোনা সংশ্লিষ্টরা বলছেন, নভেম্বরে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হবে, তখন সংক্রমণ আরো বাড়তে পারে। সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, ‘দ্বিতীয় ঢেউ এলে, সংক্রমণ বাড়লে তখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সংশয় রয়েছে।’

    সে হিসেবে এ বছর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা অনিশ্চিত। তাছাড়া শীতকালে করোনার প্রকোপ থাকলে সে হিসেবে নতুন বছরের শুরুতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে কিনা তা নিয়েও সংশয় রয়েছে।

    করোনা সংক্রমণ না কমায় ইতোমধ্যেই জেএসসি, এসএসসিসহ এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের পরীক্ষা বাতিল করা হয়েছে। ফলে সংক্রমণ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান যে খুলছে না সেটি বলার অপেক্ষাই রাখে না।

    বিশেষজ্ঞরা বলছেন, শিক্ষার্থীরা হচ্ছে আমাদের ভবিষ্যৎ। আর আমাদের দেশ পরবর্তীতে যারা এগিয়ে নিয়ে যাবেন তাদের জীবন কোনও ভাবেই ঝুঁকির মধ্যে ফেলা হবে না।

    সিলেটবিবিসি/রাকিব/ডেস্ক/অক্টোবর১০,২০২০

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ