1. sylhetbbc24@gmail.com : admin : Web Developer
  2. marufmunna29@gmail.com : admin1 : maruf khan munna
  3. faisalyounus1990@gmail.com : Abu Faisal Mohammad Younus : Abu Faisal Mohammad Younus
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:৫৭ পূর্বাহ্ন

উন্নয়নের নামে নগরীতে সিসিকের বৃক্ষনিধন, আগামীকাল মানববন্ধন

  • সিলেট বিবিসি ২৪ ডট কম : নভেম্বর, ২৫, ২০২০, ১:০২ pm

  • উন্নয়নের নামে সিলেট নগরীতে অবাধে বৃক্ষ নিধন চলছেই। সড়ক প্রশস্ত, ফুটপাত নির্মাণসহ বিভিন্ন অজুহাতে কাটা হচ্ছে অসংখ্য গাছ। সর্বশেষ বুধবার (২৫ নভেম্বর) সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের একটি গাছ কেটে ফেলে সিটি করপোরেশনের কর্মীরা।

    এনিয়ে ক্ষোভ বিরাজ করছে পরিবেশকর্মীদের মধ্যে। তাদের অভিযোগ, একেবারে অপ্রয়োজনে বুধবার শহীদ মিনারের একটি গাছ কেটে ফেলা হয়েছে। এই গাছটি চলমান উন্নয়ন পরিকল্পনার কোনো প্রতিবন্ধকতাই তৈরি করেনি। তবু এটি কেটে ফেলা হয়েছে।

    বুধবার নগরীর চৌহাট্টা এলাকার শহীদ মিনারে গিয়ে দেখা যায়, একটি বড় কদম গাছ কেটে ফেলেছেন কয়েকজন শ্রমিক। সিটি করপোরেশনের নির্দেশেই গাছটি কাটছেন বলে জানিয়েছেন তারা।

    এরআগে চলতি বছরের শুরুতে সড়ক প্রশস্তকরণের জন্য শহীদ মিনার চত্বরের আরও ৮/৯টি গাছ কেটে ফেলা হয়।

    পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবির বলেন, নগরীতে উন্নয়নের নামে পরিবেশবিধ্বংসী কর্মকাণ্ড চলছে। যা ইচ্ছে তাই করা হচ্ছে। কোনো পরিকল্পনা ছাড়াই একের পর এক গাছ কেটে ফেলা হচ্ছে। পুকুর ভরাট করা হচ্ছে। আজকের গাছ কাটা এই পরিকল্পনাহীনতারই উদাহরণ।

    তিনি বলেন, এর আগে সড়ক প্রশস্ত করার কথা বলে শহীদ মিনারের অনেকগুলো গাছ কেটে ফেলা হয়েছে। একই কারণ দেখিয়ে নগরীর আরও অনেক এলাকার গাছ কাটা হয়েছে। উন্নয়নের স্বার্থে আমরা তা মেনে নিয়েছি। কিন্তু আজকে দেখলাম একেবারে অপ্রয়োজনে শহীদ মিনার চত্বরের অনেক ভেতরের একটি গাছ কেটে ফেলা হয়েছে। যা সড়ক প্রশস্তের ক্ষেত্রে কোনো বাধাই ছিলো না। এভাবে বৃক্ষনিধন ও পরিবেশবিধ্বসী কার্যক্রম কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

    তবে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান বলেন, শহীদ মিনার ও বুদ্ধিজীবী স্মৃতিসৌধের সৌন্দর্যবর্ধনের কাজ চলছে। প্রকল্পের কাজ শেষ হলে এই এলাকার সৌন্দর্য অনেকখানি বেড়ে যাবে। প্রকল্পের স্বার্থে একটি গাছ কাটা হতে পারে। তবে প্রকল্পের কাজ শেষ হলে আমরা এই এলাকায় আবার বৃক্ষরোপণ করবো।

    কর্মসূচি: সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে অবাধে বৃক্ষনিধন ও পুকুর ভরাটের প্রতিবাদে বৃহস্পতিবার (২৬ নভেম্বর) মানববন্ধন কর্মসূচির আহ্বান করেছে ভূমিসন্তান বাংলাদেশ। বিকাল সড়ে ৩ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

    সিলেটবিবিসি/রাকিব/ডেস্ক/নভেম্বর ২৫,২০২০

    facebook comments












    © All rights reserved © 2020 sylhetbbc24.com
    পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ